অন্যান্যজাতীয়রাজনীতি

আ.লীগ-বিএনপ‘র সমাবেশের স্থান নির্ধারণ নিয়ে অনিশ্চয়তার ঘোরটোপ

।। মহাকাল নিউজ ডেস্ক ।।

আওয়ামী লীগের তিন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিএনপির পক্ষ থেকে আগামীকাল রাজধানীর যে স্থানগুলোতে সমাবেশের অনুমতি চাওয়া হয়েছিল তা মিলবে না। দুই পক্ষের কেউই তাদের আবেদনকৃত স্থানে অনুমতি পাবে না। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের একাধিক সূত্র এমন তথ্য জানিয়েছে। সূত্রটি জানায়, কোন দলকে কোথায় অনুমতি দেওয়া হবে তা চূড়ান্ত হতে আজ বুধবার রাত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ‌আগামীকাল দুপুরে শান্তি সমাবেশের অনুমতি চাওয়া হয়। আর একই দিনে বিএনপির পক্ষ থেকে নয়াপল্টন অথবা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চাওয়া হয়; কিন্তু কোনো পক্ষকেই তাদের আবেদনকৃত স্থানে অনুমতি দেওয়া হবে না।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নীতিনির্ধারণী পর্যায়ের একজন নেতা কালের কণ্ঠকে জানান, আওয়ামী লীগের তিন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের শান্তি সমাবেশের জন্য বিকল্প স্থান খোঁজ করতে বলেছে ডিএমপি। নিরাপত্তাজনিত কারণে সেখানে অনুমতি মিলবে না।
আর এ সপ্তাহেই সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান রয়েছে। সে জন্য সেখানে সমাবেশের অনুমতি মিলবে না।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির একটি সূত্র জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে শান্তি সমাবেশের করার আলোচনা চলছে। ক্ষমতাসীন দলের পক্ষ থেকে একাধিক মাঠও পরিদর্শন করা হচ্ছে।

দলীয় একটি সূত্র জানায়, সমাবেশের স্থানের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের একাধিক পর্যায় থেকে পরামর্শ নিচ্ছেন। তিনি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ইতালির রোম থেকে দেশের পথে থাকায় তার মতামত পাননি।

জানতে চাইলে স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু কালের কণ্ঠকে বলেন, ‘আমরা বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশের জন্য অনুমতি চেয়েছিলাম; কিন্তু এখনো অনুমতি পাওয়া যায়নি। কোথায় অনুমতি দেবে সে বিষয়ে আলোচনা চলছে।’

এদিকে বিএনপিকে রাজধানীর গোলাপবাগে সমাবেশ করার পরামর্শ দিয়েছে ডিএমপি।
ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানে সভা-সমাবেশ করার বিষয়ে উচ্চ আদালতের অবজারভেশন রয়েছে। আমরা বিএনপির প্রতিনিধিদলকে গোলাপবাগ মাঠ দেখতে বলেছি।’ পবিত্র আশুরা উপলক্ষে আজ সকালে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button