অন্যান্যবরিশালসারাদেশ

বরগুনায় দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে যুবলীগ নেতার মামলা

।। স্টাফ রিপোর্টার, বরবগুনা ।।

বরগুনার বামনা উপজেলায় সংবাদ প্রকাশের জেরে স্থানীয় দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন এক যুবলীগ নেতা। বরিশাল বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে গতকাল বুধবার মামলাটি করেন উপজেলা যুবলীগের সভাপতি সাইফুল ইসলাম।

সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক মামলার অভিযোগের বিষয়টি তদন্ত করে আগামী ২২ অক্টোবর বামনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন। ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী নুরুল ইসলাম বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

মামলায় আসামি করা হয়েছে দৈনিক যুগান্তরের বামনা উপজেলা প্রতিনিধি ও স্থানীয় অনলাইন পত্রিকা সাগরকূলের প্রকাশক ও সম্পাদক মো. নেছার উদ্দিন এবং স্থানীয় ওই পত্রিকার বার্তা সম্পাদক মাহমুদুল হাসানকে। মামলার ১ নম্বর আসামি নেছার উদ্দিন বামনা প্রেসক্লাবের সভাপতি।

মামলার আরজিতে উল্লেখ করা হয়েছে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দেওয়াকে কেন্দ্র করে আওয়ামী লীগ, যুবলীগ, সৈনিক লীগসহ অন্যান্য সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে ভুল–বোঝাবুঝির সৃষ্টি হয়। পরে স্থানীয় নেতারা বিষয়টি মীমাংসা করে দেন। কিন্তু যুবলীগ নেতার (সাইফুল ইসলাম) ব্যক্তিগত ও রাজনৈতিক সুনাম নষ্ট করার জন্য তাঁর অনুমতি ছাড়া ছবি ও তথ্য দিয়ে দৈনিক যুগান্তর পত্রিকার অনলাইনে এ বিষয়ে সংবাদ প্রকাশ করেন স্থানীয় প্রতিনিধি নেছার উদ্দিন। পরে একই প্রতিবেদন তিনি (নেছার উদ্দিন) তাঁর অনলাইন পত্রিকায়ও প্রকাশ করেন। সেটি পত্রিকার বার্তা সম্পাদক মাহমুদুল হাসান শেয়ার করেন।

মামলায় যুবলীগ নেতা আরও অভিযোগ করেন, এ সংবাদ প্রকাশের কারণে যুবলীগ নেতা ও তাঁর পরিবারের স্বাভাবিক জীবনযাপন অসম্ভব হয়ে পড়েছে। তাঁর ব্যক্তিগত ও রাজনৈতিক সুনাম নষ্ট করার ক্ষেত্রে এই ‘মিথ্যা’ সংবাদ প্রচার ভূমিকা রেখেছে।

মামলার বিষয়ে জানতে চাইলে সাংবাদিক নেছার উদ্দিন বলেন, ‘জাতীয় শোক দিবসে শ্রদ্ধা জানাতে গিয়ে ওই ঘটনার সময় যুবলীগ নেতার হামলার শিকার সৈনিক লীগের নেতার বক্তব্যের ভিডিও ও ঘটনাস্থলের ছবি নিয়েই সংবাদ প্রকাশ করা হয়েছে। এ সংবাদ শুধু যুগান্তর নয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে। কিন্তু মামলা করা হয়েছে শুধু আমার বিরুদ্ধে। এটা কেন করা হয়েছে, সেটা বুঝতে পারছি না।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button