বরিশাল

সাংবাদিক জিয়াউল হক আকন’র অদম্য পথচলার জয়গাঁথা!

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম বিএমএসএফ নির্বাহী সদস্য নির্বাচিত হওয়ায় মানুষের ভালোবাসায় অভিসিক্ত জিয়া

।। জহিরুল হক, বাকেরগঞ্জ।।
দখিনের জনপদের গণমুখী সাংবাদিকতায় উজ্জ্বল দৃষ্টান্ত জিয়াউল হক আকন। তিনি ১৯৮৫ সালে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার ভরপাশা গ্রামের আকন পরিবারে জন্মগ্রহণ করেন। দীর্ঘ প্রবাসযাপন শেষে ২০১৬ সালে সাংবাদিকতা পেশায় মনোনিবেশ করেন।

দৈনিক প্রথম সকাল এর বার্তা সম্পাদক আহমেদ কাওছার ক্ষৌণিশ এর হাত ধরে বরিশাল বিভাগের বিভিন্ন জেলা, উপজেলার প্রত্যন্ত অঞ্চলের সংবাদ তুলে ধরেছেন দৈনিক প্রথম সকাল সংবাদপত্রে।

মহান এই পেশায় সকল বাধাবিপত্তি নানা প্রতিবন্ধকতা পিছনে ফেলে অদম্য কর্মদক্ষতার কারণে দৈনিক জনকণ্ঠ এর বরিশালের স্টাফ রিপোর্টার খোকন আহম্মেদ হীরা’র নজরে আসেন তিনি। তার হাত ধরেই দৈনিক জনকণ্ঠ পত্রিকার নিজস্ব সংবাদদাতা হিসেবে বরিশালের বাকেরগঞ্জে পেশাগত দায়িত্ব পালন করে আসছেন।

শুধু নিজ উপজেলা বাকেরগঞ্জ নয়, দখিনের জনপদের অবহেলিত, নির্যাতিত-নীপিড়িত মানুষের কথা চিন্তা করে সাংবাদিকতার মাধ্যমে মানুষের সেবায় নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। লেখনির মাধ্যমে সামাজের বিভিন্ন অসঙ্গতি পরিবর্তনে প্রশংসিত হয়েছেন তিনি। দুর্বারগতির পরিশ্রমি হেঁটে চলা সাংবাদিকদের মধ্যে অন্যতম জিয়াউল হক আকন সংবাদপত্রজগতে আলোড়ন সৃষ্টিকারী দৈনিক জনকণ্ঠ পত্রিকায় সংবাদ প্রকাশের মাধ্যমে ‘‘দেশসেরা প্রতিনিধির’’ স্থান অর্জন করেছেন স্বগৌরবে। গত ৩০ জুলাই বাংলাদেশ ‘‘মফস্বল সাংবাদিক ফোরাম’’ (বিএমএসএফ) আয়োজিত জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকতায় বিশেষ সম্মাননা হিসেবে ২০২৩ সালের ‘‘রতন সরকার স্মৃতি পদক’’ পেয়ে প্রায় সকলকে তাক লাগিয়ে দেন তিনি।

তার লেখনিতে অনেক গৃহহীন খুঁজে পেয়েছেন মাথাগোঁজার ঠাঁই, শিশু-ভিক্ষুক ভিক্ষাবৃত্তি ছেড়ে শিক্ষাপ্রতিষ্ঠানে গেছে আলো কুড়াতে। যার লেখনিতে চিকিৎসার অভাবে মৃত্যু পথযাত্রী সঠিক চিকিৎসা পেয়ে জীবনের আলোয় নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন। অসহায় মাকে ফের বুকে তুলেছেন বিভ্রান্ত সন্তান, পথে ঘুরেফেরা মা ঠাঁই পেয়েছেন সন্তানদের ঘরে।

ক্ষমতাসীন ভূমিদস্যুদের রক্তচক্ষু উপেক্ষা করে তাদের বিরুদ্ধে অকুতোভয়ে কলম চালিয়েছন জাতীয় দৈনিক জনকণ্ঠের পাতায়। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করে অনেক পরিবর্তন এনেছেন যা দৃশ্যমান। অনুসন্ধানী প্রতিবেদনে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, অবহেলিত বধ্যভূমি রক্ষায় উপজেলার বিভিন্ন স্থানের ক্রান্তিলগ্ন চরমভাবে ফুঁটে উঠেছে তার প্রতিবেদনে।

অনুন্নত রাস্তাঘাট, সেতু এবং এই জনপদের মানুষের প্রতিদিনের দুর্ভোগের চিত্র তুলে ধরেছেন বিরামহীন কর্মে সাহসীচিত্তে।

এছাড়া তিনি ‘‘বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম’’ বাকেরগঞ্জ উপজেলা শাখার সভাপতির দায়িত্বে থেকে সাংবাদিকদের সুসংঘটিত করতে তার রয়েছে অনন্য অবদান।

এর ধারাবাহিকতায় ‘‘বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম’’ এর নির্বাহী কমিটির নির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় বাকেরগঞ্জ উপজেলা শাখার পক্ষ থেকে গুণী এই সাংবাদিককে শুভেচ্ছা-অভিনন্দন জানিয়েছেন সহকর্মি, শুভাকাঙ্খি সহ প্রায় সকল শ্রেণি-পেশার মানুষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button